মানুষ কি আসলেই বিচারবুদ্ধি সম্পন্ন একটা প্রাণী?

যখন আমরা একটা সিদ্ধান্ত গ্রহণ করি তখন বিচারবুদ্ধির ভূমিকা কতটুকু আর আবেগের ভূমিকা কতটুকু?
প্রতিদিনই আমরা সাধারণত অনেকগুলো সিদ্ধান্ত গ্রহণ করে থাকি। এই যেমন ঘুম থেকে ওঠার পর ঠিক কোন কাজ করব। সকালে কি খাব। অফিসে যাব কি যাব না। অফিসের পর কি করব। কাউকে ফোন দিব কি দিবোনা।
 ছবিতেঃ ধূসর ভাজযুক্ত অংশই মস্তিস্কের নিওকর্টেক্স, বর্ণযুক্ত অংশ লিম্বিক সিস্টেম।

একটা সহজ উদাহরণ দেওয়া যাক। আপনি একটি কাপড়ের দোকানে গেলেন। একটা জামা কিনবেন। বিক্রেতা কয়েকটা জামা দেখালো আপনাকে। এরমধ্যে একটি জামার বেলায় বলল, এই জামায় আপনাকে যা লাগবেনা! আপনি লজ্জায় আটখানা হয়ে জামাটি কিনে নিলেন। 
 
আর একটা উদাহরণ দেওয়া যাক। আপনি ফেসবুকে ঢুকে ভিডিও দেখা শুরু করলেন। একটার পর একটা ভিডিও দেখছেন কারণ আপনার ভালোলাগে। 
 
আরো একটি উদাহরণ দেই। আপনি ফেসবুক ব্রাউজ করছেন। হঠাৎ করে আপনার প্রিয় তারকার একটি ছবি দেখে আপনি আবেগে আপ্লুত হয়ে গেলেন। কমেন্টে লিখলেন, আই লাভ ইউ।
 
উপরে কয়েকটা ঘটনার উদাহরণ দিলাম যেগুলোকে অবিবেচক সিদ্ধান্ত গ্রহণের উদাহরণ বলা যায়।
এইযে আবেগ অনেক সময়ই আমাদের বিচার বুদ্ধির উপর কর্তৃত্ব করে তার কারণ হচ্ছে আমাদের মস্তিষ্কের একটি অংশ যাকে আমরা ইংরেজীতে লিমবিক সিস্টেম বলে থাকি। আর মস্তিষ্কের নিওকর্টেক্স হল বিচার বুদ্ধিসম্পন্ন এলাকা। আর মস্তিষ্কের নিওকর্টেক্স হল বিচার বুদ্ধিসম্পন্ন এলাকা। করোটির কাছাকাছি থাকে নিওকর্টেক্স আর গভীরে থাকে লিমবিক সিস্টেম (ছবি উপরে)।
 
মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর মধ্য নিওকর্টেক্স থাকলেও কীট-পতঙ্গ, উভচর এবং সরীসৃপদের তা থাকে না। সরীসৃপ যেমন সাপ, গিরকিটি ও টিকটিকিদের মধ্যে মস্তিষ্কের লিমবিক সিস্টেম সকল সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। অর্থাৎ একটি সরীসৃপ যখন খাবারের সন্ধান করছে এবং আশেপাশে ঘুরে খাবার খুঁজছে তখন এর লিমবিক সিস্টেম মূলত একে চালিত করছে।
 
সরীসৃপরা প্রবৃত্তি দ্বারা প্রতিনিয়ত তারিত হয় এবং ক্ষুধা, যৌনতা এবং প্রজননের পিছনে জীবনের বেশিরভাগ সময় ব্যবহার করবে। অন্যদিকে স্তন্যপায়ীরা বিশেষ করে প্রাইমেট (বাংলা করলে দ্বারায় - শ্রেষ্ট বর্গভুক্ত) অর্থাৎ লেমুর, বানর, শিম্পাঞ্জি, গরিলা ও মানুষ এদের আচরণ মূলত নিয়ন্ত্রিত হয় নিওকর্টেক্স এর মাধ্যমে। এই কারণে এরা অনেক জটিল সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা রাখে।
 
তবে ক্ষুধা, যৌনতা বা অন্যান্য কিছুর অভাববোধ করলে প্রাণীর লিমবিক সিস্টেমই মূলত তাকে তারিত করে। এক্ষেত্রে মানুষকে বেশি আবেগী হতে দেখা যায়।
 
যে সমাজে অভাব অনটন বেশি সেই সমাজে বিচারবুদ্ধির উপর আবেগের রাজত্ব বিদ্যমান থাকে। একারণে মানুষ কতটুকু বিচারবুদ্ধি সম্পন্ন সেটা অনেক সময় তার অভাব ও স্বচ্ছলতার দ্বারা নিয়ন্ত্রিত হয়। ...
 
মঞ্জিলুর রহমান
- কিবল কলেজ, অক্সফোর্ড

 

লেখাটি শেয়ার করুন

Share on FacebookTweet on TwitterPlus on Google+
সর্বশেষ পোস্ট