ভ্যালেন্টাইনস ডে ২০১৭

ভ্যালেন্টাইনস ডে মানে কি ভালোবাসা দিবস?

ভালোবাসা মানে সেটা যেকারও প্রতি ভালোবাসা হতে পারে। কিন্তু পাশ্চাত্য সমাজ হতে আসা ভ্যালেন্টাইনস দিবস কিন্তু শুধু প্রেমিক প্রেমিকাদের জন্যই। বাবার প্রতি ভালোবাসা দেখানোর জন্য আছে ফাদার'স ডে। মায়ের প্রতি ভালোবাসা দেখানোর জন্য আছে মাদার'স ডে। বন্ধুদের প্রতি ভালোবাসা দেখানোর আছে ফ্রেন্ডশিপ ডে। তেমনি প্রেমিক-প্রেমিকার প্রতি ভালোবাসা দেখানোর জন্য ভ্যালেন্টাইনস ডে। তাই ভ্যালেন্টাইনস ডে কে অন্য কোন ভালোবাসার সাথে না মিলানোই ভাল।


আমার মতে ভ্যালেন্টাইনস ডে এর বাংলা হওয়া উচিৎ প্রেম দিবস, ভালোবাসা দিবস নয়।
তবে সবার প্রতি ভালোবাসা প্রকাশের জন্য অন্য একটা দিন চালু করা যেতে পারে। যেদিন মানুষের প্রতি ভালোবাসা, প্রকৃতির প্রতি ভালোবাসা বা কোন বস্তুর প্রতি ভালোবাসা দেখানো হবে। দিনটিকে বলা হবে লাভ ডে। বাংলায় তখন সেটার নাম দেয়া হবে ভালোবাসা দিবস।

-o-

গতকাল ছিল ভ্যালেন্টাইন্স ডে। কিন্তু রিলেসনশিপে থাকা সত্বেও আমি কেন সেটা নিয়ে কোন স্ট্যাটাস দিলামনা সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

আমি নিজের ব্যক্তিগত বিষয়গুলো যেমন- পরিবার, ভালোবাসা ও বন্ধুত্ব ব্যক্তিগত রাখতেই পছন্ত করি। এমন না যে আমি এই ব্যপারে প্রচার বিমুখ কিন্তু লোক দেখানোয় বিশ্বাসি না।

মানে পরিবারের সাথে কি করলাম, ভালোবাসার সাথে কোথায় ঘুরতে গেলাম আর বন্ধুদের সাথে কি মজা করলাম তাঁর সব কিছুর বিবরণ লিখে ফেলতে হবে এমন কথা আমি বিশ্বাস করিনা।

তাই যারা প্রশ্ন তুলেছেন তাদের উদ্দেশ্যে বলছি আমি যাকে ভালোবাসি তাকে অনেক বেশি ভালোবাসি। প্রতিদিনই ভালোবাসি। ভ্যালেন্টাইনস ডে তে এবং বছরের বাকি দিনগুলোতে।

-o-

জনৈক মনীষী বলেছিলেন, ভ্যালেন্টাইন ডে বলতে কিছু নাই। সবই মিডিয়ার সৃষ্টি।
Ha ha

লেখাটি শেয়ার করুন

Share on FacebookTweet on TwitterPlus on Google+


ইমোটিকনইমোটিকন